আপনার অজান্তে কেও আপনার ছবি ব্যবহার করলে যেভাবে আপনি বুঝতে পারবেন !



ইন্টারনেটের এই যুগে ফটো শেয়ার অতি সাধারণ একটা ব্যাপার। সেই সাথে বাড়ছে ছবি শেয়ার। ফেসবুক, ব্লগ অথবা ফটোশেয়ারিং সাইট থেকে খুব সহজেই আপনার পারমিশন ছাড়াই এই ফটোগুলো যে কেউ ব্যবহার করতে পারে বিভিন্ন জায়গায়। সকল সাইট থেকে আপনার ফটো রিকভার করতে না পারলেও কিছু পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনার ছবির চোরকে ধরতে পারবেন।রিভার্স ইমেজ সার্চ করে বের করতে পারেন আপনার নির্দিষ্ট ফটোটি আর কোথায় কোথায় ব্যবহৃত
হয়েছে। Tineye সাইটে গিয়ে আপনার ফটো আপলোড করে অথবা ফটোর ইমেজ লিঙ্ক দিয়ে সার্চ করলেই পেয়ে যাবেন আর কোথায় কোথায় এই ইমেজটি ব্যবহৃত হয়েছে।

এভাবে খুব সহজেই এবং ফ্রি আপনার ইমেজ চোরকে ধরতে পারবেন।
এছাড়াও বিভিন্ন ব্রাউজার যেমন মজিলা, ক্রোম ইত্যাদির জন্য রয়েছে আলাদা এড -অনস সুবিধা।

গুগলের ইমেজ সার্চ সার্ভিস অনেক জনপ্রিয়। ইমেজ সার্চবারে এখন ক্যামেরা আইকন রয়েছে যেখানে ক্লিক করলে আপলোড অথবা URL লিঙ্ক দেয়ার অপশন আসে। সেখানে আপনার প্রয়োজনীয় ইমেজ আপলোড অথবা ইমেজ লিঙ্ক দিয়ে সার্চ দিলেই সাথে সাথে দেখতে পারবেন আর কোথায় কোথায় ইমেজটি ব্যবহৃত হচ্ছে।

কমার্শিয়াল রিকভারি সার্ভিসও নিতে পারেন যদি হয় খুবই গুরুত্বপূর্ণ কোন ইমেজ। Imagerights এমন একটি ফার্ম যাদের কাজ হচ্ছে পারমিশন ব্যতীত আপনার ইমেজের ট্র্যাক ডাউন করা এবং কপিরাইটের আইনে নিয়ে আসা। বিভিন্ন ধরণের চার্জ করে থাকে।

পুরোপুরি কপি হওয়া বন্ধ করা অসম্ভবত
তবে কিছু পদক্ষেপ নিলে কপি হওয়া জটিল হয়ে যায়। আপনার ইমেজে ওয়াটারমার্ক ব্যবহার করতে পারেন।
বিভিন্ন ইমেজ এডিটর সফটওয়্যার দিয়ে আপনার ইমেজে কপি রাইট টেক্সট এড করে দিতে পারেন।

এছাড়াও আপনার ওয়েব সাইট থেকে ইমেজ কপি বন্ধ করতে রাইট ক্লিক ডিজেবল করে রাখলে কিছুটা নিরাপত্তা পেতে পারেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন