ল্যাপটপ ঠান্ডা রাখার কয়েকটি উপায়


সাধারণত কিছুক্ষণ কাজ করার পরই ল্যাপটপ ক্রমশ গরম হয়ে যায়। ল্যাপটপ ঠান্ডা রাখার কিছু উপায় রয়েছে। এ পর্বে জেনে নিই কয়েকটি উপায়।
০০ ফ্ল্যাট জায়গার উপর থাকলে ল্যাপটপের তলার দিকে থাকা ব্যাটারি এবং প্রসেসর তাপ বিকিরণ করতে পারে না। অতিরিক্ত গরম হয়ে যায়। তাই সবসময় একটি মোটা বই বা স্ট্যান্ডের উপর ল্যাপটপ রাখুন।
০০ ল্যাপটপে অপ্রয়োজনীয় প্রোগ্রাম বেশিক্ষণ চালু রাখবেন না।
০০ এসি নেই আবার দরজা-জানলাও বন্ধ, এমন ঘরে ল্যাপটপ বেশি গরম হয়ে যাওয়াটা স্বাভাবিক। তাই এসি না থাকলে জানালা অবশ্যই খুলে রাখুন যাতে বাতাস চলাচল করে।
০০ থার্মোডায়নামিক্স ল অনুসরণ করেও কমাতে পারেন ল্যাপটপের তাপমাত্রা। পর পর কয়েকটি তামার কয়েন রাখুন ল্যাপটপের উপরে। ধাতুর তাপশোষণ অনেক বেশি হওয়ায় কিছুক্ষণের মধ্যে ল্যাপটপের তাপমাত্রা কমবে এবং তামার কয়েনের তাপমাত্রা বাড়বে।
০০ কুলিং প্যাড অথবা কুলিং ম্যাটও কিনে নিতে পারেন। এগুলোর সঙ্গে ফ্যান থাকে; যা ল্যাপটপের তলায় হাওয়া দিয়ে তার তাপমাত্রা বেশি বাড়তে দেয় না।
০০ নরম জায়গার উপরে ল্যাপটপ রাখলে তাপ বিকিরণ হতে পারে না তাই কখনও বালিশ, বিছানা এমনকি কোলের উপরে রেখেও ল্যাপটপ ব্যবহার না করাই ভালো।
০০ ল্যাপটপের যেখান দিয়ে বাতাস বের হয়, সেখানে কোনো ময়লা জমেছে কি না, তা পরীক্ষা করুন। কাপড় বা ব্রাশ দিয়ে ময়লা পরিষ্কার করে ফেলুন। এক্ষেত্রে একজন হার্ডওয়্যার বিশেষজ্ঞের সাহায্য নেওয়াই ভালো।
০০ ল্যাপটপের স্ট্যাটাস বারের ব্যাটারি আইকনে ‘Power and Sleep Settings’ সিলেক্ট করুন। স্ক্রল করে Additional Power Settings -এ যান। এবার Change Plan Settings-এ ক্লিক করুন। এরপর সিলেক্ট করুন Change Advanced Power Settings। স্ক্রল ডাউন করে আসুন Processor Power Management-এ। এবার সিলেক্ট করুন Maximum Processor State। সেখানে পার্সেন্টেজ কমিয়ে দিন ৭0% থেকে ৮০%-এ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন