jpg image এর ভিতর কিভাবে প্রয়োজনীয় ফাইল লুকিয়ে রাখবেন

১)প্রথমেই বলে রাখি এই কাজ করতে হলে আপনার বেশি কিছু লাগবেনা শুধু win rar থাকলেই চলবে। ২)মাউস রাইট ক্লিক করে একটি নতুন রার ফাইল নিন ওআপনার পছন্দ মত একটি jpg choose করুন।আমি আমার রার ফাইল টির নাম দিলাম st ও jpg ফাইলটির নাম দিলাম ra। ৩)আপনার যে যে ফাইল আপনি jpg ফরমেটে লুকাবেন সেই ফাইল গুল কপি করে রার ফাইলে পেস্ট করান । রার ফাইলে আপনার দরকারি ফাইলগুল চলে গেছে । ৪)এখন আসল কাজ । start menu থেকে commant prompt চালু করুন। নিচের মত এই স্ক্রীন টি এলে যেইড্রাইভে আপনার ফাইল আছে সেই খানে যান । আমার ফাইলG: ড্রাইভে আছে তাই আমি আইখানে G: লিখে এন্টার করলাম । ৫)তারপর লিখুন copy/b স্পেস আপনার জ়েপিজি ফাইলটির নাম সাথে ডট jpg আর + দিয়ে লিখুন আপনার রার ফাইলটির নাম সাথে ডট rar তারপর স্পেস দিয়ে লিখবেন নতুন একটি নাম সাথে ডট jpg। নতুন যেই নামটি লিখলেন সেই ফিলেটিই হছে jpg ফাইল যেখানে আপনার দরকারি সব কিছু লুকিয়ে রাখবেন। তারপর এন্টার দিন। আমি আমার স্ক্রীনে লিখেছি copy/b space ra.jpg+st.rar space new.jpg এন্টার ৬)আপনি দেখবেন নতুন একটি jpg ফরমেটে ফাইল তৈরি হয়েছে ,আমি new.jpg দিয়েছি তাই আমরা এখানে new নামে একটি ফাইল তৈরিহয়েছে । এই ফাইল টি ডাবল ক্লিক করে অপেন করলে দেখবেন হুবুহু প্রথম jpg ফিলেটির মত একটি ফাইল ।অথচ এই jpg ফাইলে কিন্তুআপনার দরকারি ফাইল লুকিয়ে আছে। ৭)এখন আপনার লুকান ফাইল গুল বের করতে হলে আপনাকে আবার commant prompt চালু করতে হবে । ৮)ফাইলটি যেখানে তৈরি হয়েছে সেটি লিখুন মানে আমার এখানে G: তে আছে তাই আমি G: লিখে এন্টার করছি । আপনার ফাইল অন্য কোন ড্রাইভে রাখলে তা লিখে এন্টার করুন।তারপর লিখুন ren স্পেস নতুন ফাইলটির নাম ডট jpg স্পেসফাইলটির নাম ডট rar এন্টার । আমার স্ক্রীনে আমি লিখেছি ren space new.jpg space new.rar এন্টার । ৯)দেখুন jpg ফাইলটি rar হয়ে গেছে । এবার এটাকে extract করলেই দেখতে পারবেন আপনার লুকান ফাইল। কাজ শেষ । ১০) আর যদি ঐ রার ফাইলটাকে আবার jpg বানাতে চান তাহলে commant prompt চালু করে লিখুন renস্পেস ফাইলটির নাম ডট rar স্পেস ফাইলটিরনাম ডট jpg ।আমার স্ক্রীনে আমি লিখেছি renspace new.rar space new.jpgএন্টার । মানে এবার রার ফরমাটে আগে লিখতে হবে ও jpg পরে আপনি এই প্রক্রিয়া টি winzip দিয়ে ও করতে পারেন যেটা windows এ এমনিতেই থাকে । এর ক্ষেত্রে যে যেজায়গায় rar আছে শুধু zip করে দিন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন