‘‘২০১৮ সালের মধ্যে আইসিটি খাতে রপ্তানি বাড়বে বিলিয়ন ডলার”



প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ২০১৮ সালের মধ্যেই তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাতে রপ্তানি আয় বাড়বে বিলিয়ন ডলার।
তিনি বলেন, ‘আমরা দেশকে ডিজিটাল করার যে ঘোষণা দিয়েছিলাম, তা বাস্তবায়ন করতে পেরেছি। আশা করছি সরকারের এই মেয়াদে আমাদের সব রূপকল্প বাস্তবায়ন করতে পারব। এরই অংশ হিসেবে ২০১৮ সালের মধ্যেই আইসিটি খাতে রপ্তানি আয় বিলিয়ন ডলারে পৌঁছাবে।’
আজ বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক বিপিও সামিটে তিনি এসব কথা বলেন। সামিটে বাংলাদেশি তরুণদের বিভিন্ন উদ্ভাবনের প্রশংসা করেন সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, ‘আমি সত্যিই অভিভূত আমাদের অসাধারণ উদ্ভাবনে। এটাকে আরও বাড়াতে হবে। আমি সবার আইডিয়া দেখেছি, কাজ দেখেছি। এখন আমি শুধু আত্মবিশ্বাসীই নই, আমি জানি, বাংলাদেশ আগামীতে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নেতৃত্ব দেবে।’ ২০২১ সালের মধ্যে দেশে তথ্যপ্রযুক্তি খাত আয়ের দিক থেকে তৈরি পোশাক শিল্পকে ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।
তরুণদের উদ্দেশ্য করে তিনি বলেন, ‘সরকার তরুণদের সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। তাই আপনাদের (তরুণ) লক্ষ্য অর্জনে চর্চা করতে হবে, সময় দিতে হবে। কীভাবে প্রযুক্তিকে আরও সহজ করা যায়, তার সমাধান খুঁজতে হবে। মেধা ও কল্পনাশক্তিকে কাজে লাগাতে হবে।’
তিনি বলেন, ‘আইসিটির বিভিন্ন সেক্টরে তরুণদের জন্য বিভিন্ন সুযোগ রাখা হয়েছে। সেগুলোকে কাজে লাগাতে হবে।`
অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) সেক্রেটারি জেনারেল হাউলিন ঝাউ, বিটিআরসি’র চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার।
আমাদের অফিসের ঠিকানা:
৮৭, বিএনএস সেন্টার,৬ষ্ঠ তলা (রুম নং# ৬১০/এ, এবং ৬১৪),সেক্টর # ০৭, উত্তরা, ঢাকা-১২৩০।হ্যালো : ০১৬১১ ৯০০ ৯৩৩
অথবা
নন্দী ভবন - (৩য় তলা),(ইসলামী ব্যাংক সংলগ্ন, গাজীপুর ইঞ্জিনিয়ারিং ইনষ্টিটিউট এর পাশের বিল্ডিং),চন্দনা চৌরাস্তা, জয়দেবপুর, গাজীপুর।হ্যালো : ০১৯৭৩ ৯০০ ৯৩৩বিস্তারিত জানতে ভিজিট করুন:
www.uit.com.bdwww.uttarainfotech.com

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন